মার্কিন টেক জায়ান্ট অ্যাপল নিজেদের আইফোনের ক্যামেরায় সিনেমা নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকে। ‘শট-অন-আইফোন’ প্রচারণার অংশ হিসেবে জনপ্রিয় কোরিয়ান পরিচালক পার্ক চ্যান-উক-কে দিয়ে একটি স্বল্পদৈর্ঘের চলচ্চিত্র বানিয়েছে প্রযুক্তি অন্যতম সেরা এই কোম্পানি।

সিনামটির পুরো অংশই ধারণ করা হয়েছে আইফোনে। মাত্র ২০ মিনিট দৈর্ঘ্য়ের ‘লাইফ ইজ বাট এ ড্রিম’ সিনেমাটির শুটিং ধারণে আইফোন ১৩ প্রো ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন এনগ্যাজেট। সিনেমাটি ইউটিউবে মুক্তি পেয়েছে। ভৌতিক আবহে শুরু হওয়া সিনেমায় দেখা যায় একজন গোরখোদক কফিন চুরির উদ্দেশ্যে একটি কবর খুঁড়তে শুরু করেন।

এ কাজ করতে গিয়ে তিনি একজন একজন মৃত সৈনিকের আত্মাকে জাগিয়ে তোলেন যার অস্ত্র ছিল তলোয়ার। সেই আত্মা আবার জাগিয়ে তোলে এক বীরের আত্মাকে যিনি মারা গিয়েছিলেন ওই গোরখোদকের গ্রামকে বাঁচাতে গিয়ে। এভাবেই এগিয়ে যেতে থাকেন গল্পটি।

সিনেমাটির বিহাইন্ড দ্য সিন ভিডিওতে বিখ্যাত অ্যাকশন থ্রিলার ‘ওল্ডবয়’ সিনেমার এই পরিচালক এবং তার ক্রুরা আইফোনের দ্রুত ফোকাস পরিবর্তন, ব্যাকগ্রাউন্ডকে ঝাপসা করে দেওয়ার ক্ষমতা এবং কম আলোয় শুটিংয়ের কার্যকারিতার প্রশংসা করেছেন।

 

কলমকথা/সাথী